• গ্রামীণফোন অ্যাকসেলেরেটর বিজয়ী দেশের ৫ উদ্যোগ

    c3dd6eda166602c12d8ce8ea720a37b7 5af0273d828e0 - গ্রামীণফোন অ্যাকসেলেরেটর বিজয়ী দেশের ৫ উদ্যোগ

     

    পজিটিভ ডেস্কঃ

    দেশীয় স্টার্টআপ বা উদ্যোগগুলোকে তুলে আনতে ২০১৫ সাল থেকে মোবাইল অপারেটর গ্রামীণফোন অ্যাকসেলেরেটর নামের বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে।

    এ কর্মসূচির আওতায় গতকাল রোববার দেশীয় পাঁচটি স্টার্টআপকে বাছাই করেছে তারা। বাছাই করা এ স্টার্টআপগুলো ফান্ডিং বা ব্যবসা পরিচালনা করার তহবিল, কাজ করার জায়গা ও বিভিন্ন দিকনির্দেশনা পাবে।

    গ্রামীণফোন কর্তৃপক্ষ জানিয়েছে, অ্যাকসেলেরেটর এমন একটি উদ্ভাবনী প্ল্যাটফরম, যেখানে প্রতিটি ব্যাচের স্টার্টআপদের চার মাস ধরে আন্তর্জাতিক ও স্থানীয় বিশেষজ্ঞদের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হয়। নির্বাচিত স্টার্টআপগুলোর উদ্যোক্তারা ৮ শতাংশ শেয়ারের বিপরীতে দেড় হাজার ডলার সিড ফান্ড পান। এ ছাড়া আমাজন ক্রেডিট ও চার মাসব্যাপী জিপি হাউসে কাজ করার জন্য জায়গা পান তাঁরা। এ সময় প্ল্যাটফরমগুলোকে সম্ভাব্য বিনিয়োগকারীদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়।

    গ্রামীণফোনের চিফ স্ট্র্যাটেজি অ্যান্ড ট্রান্সফরমেশন অফিসার কাজী মাহবুব হাসান বলেন, অ্যাকসেলেরেটরের পঞ্চম ব্যাচে অংশ নিতে এক হাজারের মতো আবেদন জমা পড়ে। এগুলোর মধ্যে থেকে বাছাই করে ৩৫টি উদ্যোগের উদ্যোক্তাদের বুট ক্যাম্পে আমন্ত্রণ জানানো হয়। এর মধ্যে ১৫টি উদ্যোগের উদ্যোক্তারা প্রেজেন্টেশন দেওয়ার সুযোগ পান। সেখান থেকে চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছে পাঁচটি উদ্যোগ। উদ্যোগগুলো হচ্ছে সার্চ ইংলিশ, সিওয়ার্ক মাইক্রোজব লিমিটেড, অনুসার্ভার, ডিজিটাল মানুষ ও পার্কিং কই। জেনে নিন উদ্যোগগুলো সম্পর্কে :

    সার্চ ইংলিশ
    নির্বাচিত উদ্যোগগুলোর মধ্যে সার্চ ইংলিশ হচ্ছে ইংরেজি ভাষা শিক্ষা প্ল্যাটফরম। এটি ফেসবুকভিত্তিক উদ্যোগ। ১০ লাখ সদস্যকে ফেসবুক, ওয়েবসাইট ও অনলাইনের মাধ্যমে ইংরেজিভীতি কাটিয়ে উঠতে সহায়তা করছে।

    সিওয়ার্ক মাইক্রোজব
    সিওয়ার্ক মাইক্রোজব লিমিটেড হচ্ছে একটি ক্রাউড সোর্সভিত্তিক মাইক্রো জব প্ল্যাটফরম। এখানে নিয়োগদাতারা সহজে কর্মী খুঁজে পান। সিওয়ার্ক গুগল প্লে স্টোরে বাংলাদেশি অ্যাপ হিসেবে সপ্তম স্থানে আছে।

    অনুসার্ভার
    অনুসার্ভার হচ্ছে একটি অ্যাপ। এটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোনকে ক্ষুদ্র সার্ভারে পরিণত করে বিভিন্ন এসএমএস ও কলভিত্তিক সেবা প্রদানে সহায়তা করে।

    ডিজিটাল মানুষ
    ডিজিটাল মানুষ হচ্ছে সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে মানুষের সংযোগ ঘটানোর বা লিড জেনারেশন প্ল্যাটফরম। বাংলাদেশ ও ভারতে এটি কাজ করছে।

    পার্কিং কই
    পার্কিং কই হচ্ছে গাড়ি রাখার জায়গা খোঁজার একটি উদ্যোগ। এটি চালকদের অব্যবহৃত পার্কিং খুঁজে পেতে সাহায্য করে এবং এর মাধ্যমে বাড়ির মালিকেরা পার্কিং ভাড়া দিতে পারেন।