• নববর্ষে ডুডল দিয়ে শুভেচ্ছা জানাল গুগল

    4f26ef96b6c3dcaa27cbdaa7ca0c2fb9 5ad176f97ecd4 - নববর্ষে ডুডল দিয়ে শুভেচ্ছা জানাল গুগল

    পজিটিভ ডেস্কঃ

    গুগলের হোমপেজে আজ শনিবার একটি রঙিন হাতির ছবি দেখতে পাবেন। এটি কিসের প্রতীক—নিশ্চয়ই বলে দিতে হবে না! আজ বাংলা নববর্ষের প্রথম দিনে মঙ্গল শোভাযাত্রার প্রতীকী এ রঙিন হাতির ছবিটি ব্যবহার করেই গুগল তাদের ডুডল সাজিয়েছে।

    গুগলের হোম পেজে দেখানো বিশেষ লোগো হচ্ছে এ ডুডল। বিশেষ কোনো দিন কিংবা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, তাই ডুডল।

    নববর্ষে গুগলের পক্ষ থেকে ডুডল দিয়ে শুভেচ্ছা জানানো হচ্ছে। যাঁরা গুগলের হোমপেজে যাচ্ছেন, তাঁরা সার্চ বারটির ওপরে ওই রঙিন হাতিটি দেখতে পাচ্ছেন। এর নিচে চাকার মতো করে গুগল শব্দটি লেখা।

    পয়লা বৈশাখ বাংলা নতুন বছরের প্রথম দিন। নতুন বছরে গুগল ডুডলের মাধ্যমে সব বাঙালিকে শুভেচ্ছা জানিয়েছে। বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে গুগল এখন নিয়মিত নানা ডুডল দেখাচ্ছে। সর্বশেষ ২৬ মার্চ স্বাধীনতা দিবসে গুগল ডুডল তৈরি করেছিল।

    ডুডল পেজে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে গুগল লিখেছে, বাংলা ক্যালেন্ডারের প্রথম দিনটি বাংলাদেশে উৎসবমুখর ভাবে পালন করা হয়। আজকের ডুডলটি পয়লা বৈশাখ পালনের। এটি বাংলা নববর্ষের প্রথম দিন। ৪০০ বছর আগে বাঙালি সম্রাট আকবর বাংলা ক্যালেন্ডার উন্নত করেন। নতুন বছর উপলক্ষে হালখাতা পালন করেন ব্যবসায়ীরা। এ দিনে বাংলাদেশ রঙিন হয়ে সাজে এবং শোভাযাত্রা বের করে। শহরে ও মফস্বলে এক জোট হয়ে গাওয়া হয় ঐতিহ্যবাহী ‘এসো হে, বৈশাখ’ গান। সেই মিছিলের প্রতীকী বিশাল হাতিটিকে ডুডলে তুলে ধরেছে গুগল।

    গুগল ডুডলের সাইটে সবাইকে জানানো হয়েছে ‘শুভ নববর্ষ’।