• হ্যারি-মেগানের বিয়েতে প্রযুক্তি চেনাবে অচেনা মুখ

    320d928359ec3c48e95f105080ad0b9f 5affd177ee33e - হ্যারি-মেগানের বিয়েতে প্রযুক্তি চেনাবে অচেনা মুখ

     

    পজিটিভ ডেস্কঃ

    রাজকীয় বিয়ে বলে কথা। ঢাকঢোলের হাঁকডাক না থাকুক, আয়োজনে কমতি নেই। অতিথিদের তালিকাতেও পরিচিত নাম থাকাই স্বাভাবিক। আর অপরিচিত হলেও সমস্যা নেই। প্রযুক্তির সাহায্য নিয়ে মুহূর্তেই জানা যাবে তাঁদের পরিচয়। ব্রিটিশ রাজকুমার প্রিন্স হ্যারি আর মার্কিন মডেল মেগান মার্কেলের বিয়ের আসরে অতিথিদের পরিচয় জানতে ব্যবহার করা হবে মুখাবয়ব শনাক্তকরণ (ফেসিয়াল রিকগনিশন) প্রযুক্তি।
    আমাজন ওয়েব সার্ভিসেস এবং তথ্যপ্রযুক্তিনির্ভর নতুন কিছু ব্যবসায় উদ্যোগের (স্টার্টআপ) সাহায্যে এই বিয়ে সরাসরি সম্প্রচার করবে স্কাই নিউজ। সম্প্রচারের সময় ‘হুজ হু লাইভ’ নামের একটি সেবা ব্যবহার করা হবে। আমাজনের ‘রিকগনিশন’ সফটওয়্যার ব্যবহার করে সে সম্প্রচারের সময় অতিথিদের নাম সাবটাইটেল হিসেবে দেখানো হবে।
    স্কাই নিউজের ডিজিটাল নিউজ পরিচালক ডেভিড গিবস জানিয়েছেন, ‘রাজকীয় বিয়ে বছরের অন্যতম সরাসরি টিভি অনুষ্ঠান। নতুন এই সুবিধা দর্শক-শ্রোতাদের বিয়ের অতিথিদের সম্পর্কে জানতে সাহায্য করবে। আমরাও নতুন এই সুবিধা নিয়ে খুবই আশাবাদী।’

    সরাসরি সম্প্রচারিত টিভি অনুষ্ঠানে চেহারা শনাক্তকরণ প্রযুক্তি নিয়ে উল্টো কথাও শোনা গেছে। যেমন ব্রিটিশ মেট্রোপলিটন পুলিশের সাম্প্রতিক এক প্রতিবেদনে দেখা যায়, ৯৮ শতাংশ ক্ষেত্রেই প্রযুক্তিটি ভুল তথ্য দিয়ে থাকে।

    দ্য টেলিগ্রাফ-এর প্রতিবেদন অনুযায়ী অনেকের মধ্যে বিয়ের অতিথিদের তালিকায় থাকছেন ভারতীয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া, মেগানের কাছে বন্ধু জেসিকা মুলরনি, ফ্যাশন ডিজাইনার মিশা নোনু, টেনিস তারকা সেরেনা উইলিয়ামস এবং মেগান অভিনীত মার্কিন টিভি সিরিজ ‘স্যুটস’ তারকা সারাহ র‍্যাফার্টি, প্যাট্রিক জে অ্যাডামস ও গ্যাব্রিয়েল মাখ।
    যুক্তরাজ্যের বার্কশায়ারের উইন্ডসর ক্যাসেলে আজ বিকেল পাঁচটায় বিয়ের অনুষ্ঠান শুরু হওয়ার কথা রয়েছে। সেই অনুষ্ঠান ইউটিউবে সরাসরি দেখা যাবে https://goo.gl/PMvTbt ঠিকানায়।

    টুইটারে বিয়ের নকল রীতি
    রাজপরিবারের বিয়ে নিয়ে টুইটার সব সময়ই সরগরম থাকে। এবারও তা-ই। তবে এর সঙ্গে যোগ হয়েছে অদ্ভুত এক রীতি। ‘হ্যাশট্যাগ রাউন্ডআপ’ এবং ‘হ্যাশ ফেক ফ্যাক্টস’ নামে দুটি অ্যাকাউন্ট থেকে টুইটার ব্যবহারকারীদের চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হয়। বলা হয়, পোস্ট করতে হবে বিয়ের নকল রীতির। সেটা আবার হতে হবে অদ্ভুত। টুইটার ব্যবহারকারীরা সঙ্গে #FakeWeddingFacts হ্যাশট্যাগ জুড়ে দিয়ে মনের আনন্দে করতে থাকেন অদ্ভুত সব পোস্ট । একজন যেমন লিখেছেন, আয়ারল্যান্ডে অতিথিরা ভাতের বদলে সেদ্ধ আলু ছুড়ে মারেন!
    সূত্র: সিনেট, ডেইলি মেইল